অভিনয়ে নতুনদের সুযোগ দেওয়া উচিত:বাপ্পারাজ

প্রকাশঃ মার্চ ১০, ২০১৫ সময়ঃ ১২:২৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৮ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম:

বাপ্পারাজ
বাপ্পারাজ

অভিনেতা বাপ্পারাজ পরিচালিত ‘কার্তুজ’ ছবিটি ৬ মার্চ সারাদেশে মুক্তি পেয়েছে। এটি তার পরিচালিত প্রথম ছবি। ছবির মূল ভূমিকায় অভিনয় করেছেন চিত্রনায়ক সম্রাট ও নবাগতা নায়িকা ফারজানা রিক্তা। এর আগে দর্শকরা তাকে পর্দায় দেখলেও এবার তাকে পেছন থেকে দিক নির্দেশনায় দেখা যাবে। বাপ্পারাজ বাবা নায়করাজ রাজ্জাকের হাত ধরে ১৯৮৬ সালে চলচ্চিত্রে এসেছিলেন। ছবির নাম ছিল ‘চাঁপাডাঙ্গার বউ’ পরিচালক ছিলেন রাজ্জাক নিজেই। বাপ্পারাজ ওই ছবিতে প্রথম অভিনয় করেন। এবার তার প্রথম পরিচালনা। নির্মাতা হিসেবে বড় পর্দায় অভিষেক, চলচ্চিত্রটির দর্শক জনপ্রিয়তা, পরিচালনার নতুন অভিজ্ঞতা, বাবার পুরস্কার প্রাপ্তি ও বর্তমান ব্যস্ততাসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন তিনি।

**: কেমন আছেন?
বাপ্পারাজ: ভলোই আছি কিন্তু খুবই ব্যস্ত।

**: বড় পর্দায় প্রথমবারের মত পরিচালক হিসেবে অভিষেক হয়েছে কেমন লাগছে?
বাপ্পারাজ: পুরো অভিনয় জীবনের অভিজ্ঞতা থেকেই ছবি বানিয়েছি। বেশিরভাগ ক্ষেত্রেতো সবাই একই ধরণের গল্প, কাহিনী নিয়ে ছবি বানায়। কিছুটা ভিন্ন কিছু করার চেষ্টা করেছি আমি। প্রথমবারের মত বলতে ওভাবে কিছু না। আমি দীর্ঘদিন ধরেই চলচ্চিত্রের নানা কাজের সঙ্গে যুক্ত আছি। তবে এটাও একটা নতুন অভিজ্ঞতা। যা আমার কাছে দারুন লেগেছে। বেশ উপভোগ করেছিও কাজ করার সময়। আর নতুনদের নিয়ে কাজ করার অনুভূতিও আলাদা। নিজেরমত করে কাজ করা যায়। এককথায় ভিন্নরকম এক অনুভূতি। যা আগে কখনও আমার হয়নি।

**: আপনাকে সবাই নায়ক হিসেবে চেনে, কেন আপনি পরিচালনায় আসলেন?
বাপ্পারাজ: একটা সময় সবারই অভিনয় ছাড়তে হয়। আমার মনে হয়েছে এখন আর অভিনয় করার মত সময় নেই। যেহেতু বাংলা চলচ্চিত্রকে ভালোবাসি তাই এর সঙ্গে আজীবন যুক্ত হয়ে থাকার জন্য নতুনভাবে এ ক্ষেত্রে আসা। পরিচালক হিসেবে নিজেক নতুন রূপে দেখতে চাওয়া। আর একটি বিষয় হল আমার মধ্যে অভিনয়ের কিছু গুণা রয়েছে যেখান থেকে অন্য কাউকে কিছুটা হলেও দিতে পারব। আমার মধ্যে সে বিশ্বাস রয়েছে। পরিচালনার দিকে আরও বেশি মনোযোগি হতে চাই।

: কার্তুজ এর দর্শক জনপ্রিয়তা নিয়ে কতটুকু আশাবাদী?
বাপ্পারাজ: আমি অনেক বেশি আশাবাদী। দেশের বর্তমান অবস্থা ভালো না। তারপরও ছবিটি মুক্তি দিয়েছি বেশ ঝুঁকি নিয়ে। ছবিটিতে নতুনত্ব রয়েছে। যা দর্শককে আনন্দিত করবে। দর্শকদের বলবো হলে গিয়ে ছবিটি দেখলে সচরাচর যে বাংলা চলচ্চিত্র তারা দেখেন তার থেকে এটি আলাদা। এখন দর্শক প্রতিক্রিয়াই সব। দর্শক যেভাবে গ্রহণ করবে সেটাই ঠিক। আমার জায়গা থেকে বলব কার্তুজ ব্যবসা সফল হওয়ার মত সম্ভাবনাময় একটি ছবি।

**: কার্তুজ চলচ্চিত্রটিতে যারা অভিনয় করেছেন তাদের নিয়ে বলুন?
বাপ্পারাজ: কার্তুজ চলচ্চিত্রটিতে নায়করাজ রাজ্জাক, প্রয়াত চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম, শিরীন বকুল, শিরীন আলম, সোহান খান, তুষার খান, শিমুল খানসহ আরও অনেকে। এছাড়া মূল ভূমিকায় চিত্রনায়ক সম্রাট ও নবাগতা নায়িকা ফারজানা রিক্তা অভিনয় করেছেন।

**: আপনার প্রথম ছবি তার উপর নতুন নায়িকা, বিষয়টা কি ঝুঁকিপূর্ণ হয়ে যায় কি না?
বাপ্পারাজ: আমার নায়িকা নতুন ঠিক আছে। নতুনদেরও তো আসার সুযোগ দিতে হবে। আর একজন পরিচালক নিজে যখন কিছু জানেন তখন নতুনদের নিয়ে কাজ করতে ওভাবে কোন সমস্যা হয়না। নতুনদের নতুনভাবে সুযোগ দিতে হবে। কেউতো আর নায়িকা হয়ে ছবিতে আসে না। তার অভিনয়ই তাকে নায়িকা হিসেবে তুলে ধরে। আর আমার কাজ হল পরিচালক হিসেবে তাকে সঠিকভাবে তুলে ধরা। ব্যাপারটা আমার কাছে ঝুঁকিপূর্ণ মনে হলে তাকে তো আমি সুযোগও দিতাম না। নতুনদের সামনে আসার সুযোগ করে দিতে হবে।

**: একদিকে বাবার স্বাধীনতা পুরস্কার পাওয়ার ঘোষণা, অন্যদিকে আপনার প্রথম চলচ্চিত্র মুক্তি পেল কি বলবেন এ বিষয়ে?
বাপ্পারাজ: একসঙ্গে দুইটা সুখবর বলা যায়। কিন্তু আমার ক্ষেত্রেতো আরও বেশ খানিকটা সময় অপেক্ষা করতে হবে। তারপর বলা যাবে আমার সুখবর না কুখবর। তবে বাবার দীর্ঘ ক্যারিয়ারের স্বীকৃতি স্বরূপ এ পুরস্কার প্রাপ্তি যা আমাকেও আরও অনেক অনুপ্রাণিত করে। বাবার এ পুরস্কার প্রাপ্তির ঘোষণা শোনার সঙ্গে সঙ্গে আমি নিজের অনুভূতি ব্যক্ত করতে পারিনি।

**: আপনাকে সময় দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।
বাপ্পারাজ: আপনাকেও অনেক ধন্যবাদ।সূত্র:বাংলামেইল

প্রতিক্ষণ/এডি/রাইমান

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G